Irfan

বিশ্ব তারকা হয়ে উঠেছিলেন প্রয়াত তারকা ইরফান খান!

January 14, 2021

১৯৬৭ সালের ৭ জানুয়ারি জন্ম নেন প্রয়াত অভিনেতা ইরফান খান। অসাধারণ অভিনয় দিয়ে ইরফান খান চলচ্চিত্র জগতে জায়গা করে নেন । বলিউড, ব্রিটিশ ভারতীয়, হলিউড এবং একটি তেলুগু চলচ্চিত্রে তিনি কাজ করছেন। তার ৩৫ বছরের কর্মজীবনে তিনি ৫০টির অধিক দেশীয় চলচ্চিত্রে অভিনয় করেছেন, এবং শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও  ফিল্মফেয়ার পুরস্কার-সহ অসংখ্য পুরস্কার অর্জন করেছেন। চলচ্চিত্র সমালোচক, সমসাময়িক অভিনয়শিল্পী ও অন্যান্য বিশেষজ্ঞরা তাকে ভারতীয় চলচ্চিত্রের গুণী শিল্পী মনে করেন।

জনপ্রিয় এই শিল্পী ২০১১ সালে ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা “পদ্মশ্রী” লাভ করেন।

শুধু দেশীয় নয় আন্তর্জাতিক চলচ্চিত্রেও এই গুণী শিল্পের পদচারণা চোখে পড়ার মত ছিল। তার মধ্যে রয়েছে দ্য ওয়ারিয়র , দ্য নেমসেক , দ্য দার্জিলিং লিমিটেড,  লাইফ অব পাই , জুরাসিক ওয়ার্ল্ড ইত্যাদি।

ইরফান অভিনয় করেছেন বাংলাদেশের সিনেমাতেও। ২০১৭ সালে মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘ডুব’ সিনেমায় অভিনয় করেন প্রয়াত এই অভিনেতা। সেখানে তার অভিনয় শিল্প মোহনীয় করে তুলেছে বাঙালি তথা সমগ্র বাংলা ভাষাভাষি দর্শকের হৃদয় ।

নিউরো এন্ডোক্রিন টিউমারে আক্রান্ত হয়ে চিকিৎসা নেন ২০১৮ সালে। সুস্থ্য হয়ে ফিরে এসে তিনি ইংরেজি মিডিয়াম চলচ্চিত্রে অভিনয় করেন। কিন্তু পুনরায়  ক্যান্সারের জটিলতায় তিনি ২০২০ সালের ২৯শে এপ্রিলে মাত্র ৫৩ বছর বয়সে এই প্রভাবশালী অভিনেতা মৃত্যুবরণ করেন। তার মৃত্যুতে হলিউড, বলিউডসহ বিশ্বের লক্ষ কোটি ভক্তের মাঝে শোকের ছায়া নেমে আসে। 18Bangla পরিবারের পক্ষ থেকে গভীর শোক ও সমবেদনা রইল।

বিনোদন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *