Ileana-DCruz

যৌনতা আমাকে তরুণী থাকতে সাহায্য করে : ইলিয়ানা

January 9, 2021

দক্ষিণ ভারতের সিনেমার খুবই পরিচিত মুখ ইলিয়ানা। সেই সাথে আলো ছড়িয়েছেন বলিউডেও। বরফিসহ বেশ কিছু সিনেমা দিয়ে গ্ল্যামার আর মেধাবী অভিনয় উপহার দিয়েছেন জনপ্রিয় এই অভিনেত্রী। তিনি আর কেউ নন, তিনি ইলিয়ানা ডি ক্রুজ। জনপ্রিয়তার পাশাপাশি ক্যারিয়ারজুড়ে তার বিতর্কও কম নয়।

এক চিত্রগ্রাহকের, যিনি ৩ সন্তানের বাবা, তার সঙ্গে প্রেম করে ব্যর্থ হয়েছেন ইলিয়ানা। সেই প্রেমিকের সঙ্গে খোলামেলা মেলামেশা ও যৌন জীবন নিয়ে স্পষ্ট কথা বলে ইলিয়ানা অনেকবারই সোশ্যাল জগতে সমালোচনার মুখে পড়েছেন।

১৯৮৭ সালের ১ নভেম্বর এই অভিনেত্রীর জন্ম হয় মুম্বাইয়ে। তার বাবা একজন আইনজীবী ছিলেন ও মা হোটেলে চাকরি করতেন, রিলেশনশিপ ম্যানেজার হিসেবে। জন্মের পরে বাবা মায়ের সাথে প্রথম ১০ বছর ইলিয়ানা ছিলেন মুম্বাইয়ে। তার পর চলে যান গোয়ায়। সেখানে তারা ছিলেন গোয়ার ক্যাথলিক খ্রিস্টান পরিবার।

তার মা গোয়ার একটি হোটেলে কাজ নেন, সেখানে প্রায়ই যেতেন ইলিয়ানা। সেই হোটেলের ম্যানেজার তাকে মডেলিং করার প্রস্তাব দেন। কিন্তু ইলিয়ানা সেই প্রস্তাব আমলে নেননি সে সময়।

হঠাৎ এক দিন হোটেলের ম্যানেজার  রবিনসনের সঙ্গে ইলেয়ানার আলাপ করিয়ে দেন । এরপর রবিনসনের সঙ্গে কথা বলে ইলিয়ানা মডেলিং জগতে পা রাখেন। রবিনসন তাকে পরামর্শ দেন পোর্টফোলিয়ো তৈরি করার।

ক্লাস টুয়েলভে পড়ার সময় থেকেই স্থানীয় স্পা এবং অন্য সংস্থার হয়ে মডেলিং শুরু করেন এই অভিনেত্রী। সে সময় নিজের একটি পোর্টফোলিও তৈরি করেন এবং সেটা মার্ক রবিনসনকে দেন তিনি। কিন্তু সেই পোর্টফোলিয়ো বাতিল করে দেন রবিনসন। তিনি বলেন, ছবির থেকে ইলিয়ানা বাস্তবে অনেক বেশি সুন্দরী।

এর পর পেশাদারকে দিয়ে পোর্টফোলিও তৈরি করান ইলেয়ানা। তার পর কাজ পেতে সমস্যা হয়নি। গোয়া থেকে ক্যারিয়ারের স্বার্থে তিনি চলে যান মুম্বাই। পরপর বিজ্ঞাপনে কাজ পেতে থাকেন ইলেয়ানা। রাকেশ রোশনের সঙ্গেও ইলিয়ানা বিজ্ঞাপনের কাজ করেছেন । রাকেশের সুত্রে ইলিয়ানার পরিচয় হয় বেশ কয়েক জন পরিচালক ও প্রযোজকের সঙ্গে। কিন্তু বেশ কিছু দূর কথা এগিয়েও হিন্দি ছবিতে অভিনয় করার ইচ্ছা প্রশমিত রাখতে হয়েছে বহুদিন।

মডেলিংয়ের পাশাপাশি অভিনয়ের একটা ছোটখাটো কোর্স করেন তিনি । ২০০৬ সালে তিনি সুযোগ পান দক্ষিণী ইন্ডাস্ট্রিতে অভিনয়ে। এবং  সে বছরই মু্ক্তি পায় তার প্রথম ছবি ‘দেবদাসু’।

প্রথম ছবি ব্লকবাস্টার হওয়ার ফলে পরবর্তীতে সুযোগের জন্য আর অপেক্ষা করতে হয়নি তাকে । একটা ছবির শ্যুটিং শেষ হতে না হতেই নতুন ছবির অফার পেতেন তিনি। একসঙ্গে তিন-চারটি ছবিতেও অভিনয় করেছেন তিনি। তিনি দক্ষিণী ইন্ডাস্ট্রিতে সর্বোচ্চ পারিশ্রমিক নিয়ে কাজ করতে থাকেন তিনি।

ইলিয়ানার ‘পোকিরি’-র হিন্দি সংস্করণ ছিল ‘ওয়ান্টেড’। ছবিতে সালমান খানের বিপরীতে অভিনয় করার সৌভাগ্য হয়েছিল ইলিয়ানার। কিন্তু তিনি রাজি হননি। কারণ তিনি মনে করেছিলেন একই বিষয়ের উপর বিভিন্ন ভাষায় অভিনয় করবেন না। তাছাড়া সে সময় তিনি পরীক্ষায় ব্যস্ত ছিলেন।

মজার ব্যাপার, ‘কিক’ ছবিতেও সালমান খানের বিপরীতে অভিনয়ের সুযোগ তিনি ফিরিয়ে দেন। দক্ষিণী ইন্ডাস্ট্রিতে সুপারস্টার হওয়ার পরে তিনি সালমানের বিপরীতে কাজ করতে চাননি। কারণ  তিনি মনে করেছিলেন সালমানের সাথে অভিনয়ের ফলে মুভিতে জায়গাটা তার সংকীর্ণ হতে পারে। এতে তার নিজের কোনো সুবিধে হবে না।

“বরফি” সিনেমায় মুখোমুখি হন তিনি চ্যালেঞ্জের।  ‘বরফি’ ছবিতে প্রিয়াংকা চোপড়া, রণবীর কাপুরের মতো তারকার সঙ্গে স্ক্রিনশেয়ার করেন তিনি। বড় তারকাদের সাথে স্ক্রিন শেয়ার করেও তিনি বিজ্ঞাপনের আলো নিজের দিকে টেনে নিয়েছিলেন।

দীর্ঘ দিন প্রেমের সম্পর্কে ছিলেন ইলিয়ানা অস্ট্রেলীয় ফোটোগ্রাফার অ্যান্ড্রু নিবোনের সঙ্গে। সম্পর্ক এমন পর্যায়ে পৌছেছিল যে, সোশাল মিডিয়ায় অ্যান্ড্রুকে তিনি তার স্বামী বলেও পরিচয় দিতেন । ফ্যান ফলোয়াররা ধরে নিয়েছিলেন, তারা গোপনে বিয়ে সেরে ফেলেছেন। এমনও গুঞ্জন উঠেছিল যে, তিনি কি সন্তানসম্ভবা? ২০১৯ সালে তাদের বিচ্ছেদের খবর দিয়ে সব জল্পনার অবসান ঘটান ইলিয়ানা নিজেই।

অ্যান্ড্রু বিয়ে করেছিলেন এবং তিন সন্তানের বাবা ছিলেন। সব জেনেও ইলিয়ানা এই সম্পর্কে জড়িয়েছিলেন এবং বিয়ে করতে চেয়েছিলেন। কিন্তু তাদের সম্পর্ক টিকে থাকতে পারেনি বেশিদিন। ব্রেকআপের পরে ইলিয়ানা এমন অবসাদে ভুগতে থাকেন যে, মানসিক অবস্থা স্বাভাবিক করতে তাকে থেরাপিস্টের দ্বারস্থ হতে হয়।

খ্যাতির আর বিতর্ক দুটিই এসেছে সমানভাবে। বরাবরই তিনি স্পষ্টভাবে যৌনতা নিয়ে মন্তব্য করেছেন । একবার তো বলেই ফেলেছিলেন, যৌনতা তার কাছে রিল্যাক্সেশনের এক অন্যতম মাধ্যম। তিনি মনে করেন, যৌনতা নাকি তাকে তরুণী থাকতে সাহায্য করে। সহসায় তিনি যৌনতা নিয়ে প্রকাশ্যে কথা বলেছেন।

তবে এত বিতর্কের পরেও শেষ অবধি নিজেকে আরও প্রস্ফুটিত করতে আগ্রহী গোয়ার এই বলিউড অভিনেত্রী।

বিনোদন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *