হার্ট অ্যাটাক

শীতের সকালে হার্ট অ্যাটাকের সম্ভাবনা থাকে প্রবল, জেনে নিন সতর্কতা

January 9, 2021

আপনি জানেন কি , শীতের সকালে হৃদরোগে আক্রান্ত হবার সম্ভাবনা থাকে প্রবল , এমন হতে পারে মৃত্যু পর্যন্ত । অধিকাংশ ক্ষেত্রে সকালে বাথরুমে গিয়ে হার্ট অ্যাটাক এর ঘটনা দেখতে পাওয়া যাই । শীতে যার প্রবণতা বেড়ে যায় অনেকটা। বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন কিছু সতর্কতা মেনে চলার।
ঠিক কী কী সতর্কতা অবলম্বন করতে হবে চলুন দেখে আসি ? ঘুম ভাঙার পর হঠাৎ করে দাঁড়িয়ে পরবেন না। শীতকাল সহ সারা বছরই এই নিয়ম মেনে চলা উচিত। ধীরে ধীরে উঠে, বিছানায় ৩০ সেকেন্ড বসার পর নামতে হবে। শীতকালে যেহুতু আমরা লেপ বা কম্বল গায়ে শুয়ে থাকি, তাই এই সময় ঘুম ভাঙার পর বিছানায় বসে থাকা জরুরি । শরীরে রক্ত প্রবাহ স্বাভাবিক হলেই বিছানা থেকে নামা উচিত।

বিশেষজ্ঞ মতে, হঠাৎ করে বিছানা থেকে নামলে আমাদের মস্তিষ্কে রক্ত প্রবাহ কমে যায়। যার ফলে হতে পারে অক্সিজেনের অভাবে হার্ট অ্যাটাক।

শীতের সময় ঠান্ডা একেবারেই লাগানো যাবে না। এইজন্য নিতে হবে বিশেষ সতকর্তা। যারা অফিসের যাবার জন্য ঘুম থেকে উঠে সোজা বাথরুমে গিয়ে মাথায় ঠান্ডা জল ঢালেন , সেটা মোটেও করবেন না। আমরা অনেকেই আছি যারা গরম জলে স্নান করতে পছন্দ করি । তাঁরা বাথরুমে গিয়ে প্রথমে পায়ে জল ঢালবেন এবং তারপর, আসতে আসতে শরীরের উপরে জল ঢালবেন। মূলত, বিশেষজ্ঞরা এই পরামর্শ তাদের জন্য দিয়ে থাকেন।

শীতকালে , তাপমাত্রা কম থাকার জন্য হৃদযন্ত্রে অক্সিজেনের চাহিদা ও রক্ত সংবহনে পরিবর্তন ঘটে । হার্ট পর্যাপ্ত অক্সিজেন পায় না কিছুক্ষেত্রে এবং এর পাশাপাশি রক্তচাপ, কোলেস্টেরল-সহ একাধিক সমস্যাও মাথাচাড়া দেয়। আর তাই এই সময়ে হার্ট অ্যাটাকের ঝুঁকি থাকে প্রব। এর থেকে বাঁচতে একটি সুস্থ ও নিয়ন্ত্রিত জীবনশৈলীর খুব প্রয়োজন।

হাই ব্লাড প্রেসার, হাই কোলেস্টেরল, ধূমপান, ওজন নিয়ন্ত্রণ সহ একাধিক বিষয়ে বিশেষ নজর দিতে হবে। ওজন নিয়ন্ত্রণে আর অবসাদ কমাতে হবে। ভাল খাবার খেতে হবে। ধূমপান ত্যাগ করতে হবে

Health

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *